ফরজে আইন ইলম কোর্স (দু বছর)(চলমান)

Screenshot_2021-07-18-16-47-27-247_com.facebook.katana
ডাঃ মাওলানা মুহাম্মাদ মাসীহ উল্লাহ
Last Update 01/12/2023
4.04 /5
(25)
1895 already enrolled

About This Course

  • পুরো কোর্স লাইভ দারসের মাধ্যমে, ( তবে পুরুষদের জন্য অফলাইনে দারসে শরীক হওয়ার সুযোগ আছে, কমপক্ষে তিন মাসে একবার হলেও সরাসরি অফলাইন দারসে শরীক হওয়া ম্যান্ডেটরী)
  • সপ্তাহে তিনটা লাইভ দারস ( দারসগুলো রাতে হবে, তবে বিশেষ দারসগুলো এবং তাজবীদের দারসগুলো সকালে হবে )
  • চার সেমিস্টার, প্রতি সেমিস্টারে ছয়টি ফেইজ
  • প্রতি ছয়মাস পর পর সেমিস্টার ফাইনাল পরীক্ষা
  • প্রতি মাসে টিউটোরিয়াল পরীক্ষা
  • ওয়েবসাইটে সাইন আপ করে কোর্সে এনরোল করতে হবে। এরপর নারী ও পুরুষের জন্য আলাদা আলাদা ফেসবুক গ্রুপে এড হতে হবে।
  • মৌলিক আকাইদ ও আখলাকের সাথে সংশ্লিষ্ট নির্বাচিত আয়াত ও হাদীসের উপর দারস ১০০টি
  • ফিকহুল ইবাদাত ১০০টি দারস
  • ফিকহুল মুয়ামালাত ৫০ দারস
  • ফিকহুল মুয়াশারাতি ওয়াল আদাব ৫০ দারস
  • তাজবীদ ২০ দারস ( মাশক নিজেকে কোন ভাল ক্বারীর কাছে করতে হবে।)
  • তারবিয়াত ও ইসলাহী বিশেষ দারস ( নিয়মিত)বিঃ দ্রঃ প্রতি লাইভ দারসে ফেসবুক গ্রুপের দারসের কমেন্টবক্সে হাজিরা জানাবেন। প্রতি মাসের টোটাল দারসের ৭০% এ উপস্থিতি এবং টিউটোরিয়াল পরীক্ষায় অংশগ্রহন নিশ্চিত করলেই কেবল পরের ফেইজ কন্টিনিউ করার অনুমতি পাবেন। অন্যথায় গ্রুপ থেকে অটো বাদ পড়ে যাবেন।

লাইভ দারসের জন্য ফলো করুন

https://www.facebook.com/MiftahulUloomOnlineAcademy/

Requirements

  • ওয়েবসাইটে সাইন আপ করে কোর্সে এনরোল করতে হবে। এরপর Messenger এ দেয়া নারী ও পুরুষের জন্য আলাদা আলাদা ফেসবুক গ্রুপে এড হতে হবে।

Curriculum

98 Lessons

ইলমের গুরুত্ব ও ফজীলত সম্পর্কিত দারসসমুহ

ইলমের ফজীলত ও আদাব42:32Preview
এই সময়ে ইলমের গুরুত্ব এবং আমাদের কার্যক্রম50:58Preview
জেনারেল শিক্ষিতদের জন্য ইলমে দ্বীনের সিলেবাস17:28

ভূমিকা ও ফিকহুত তাহারাত সম্পর্কিত বিশেষ দারসসমুহ

ফিকহুস সিয়াম

ফিকহুয যাকাত

আকাইদ – কিছু মৌলিক বিষয়

আল আকিদাতুল হাসানা

কুরবানীর আহকাম

আখলাক

ফিকহুল মুআমালাত

আদাবুল মুআশারাত

আহকামুস সালাত

বিবাহ সম্পর্কিত আহকাম

ফিকহুত তাহারাত

Your Instructors

ডাঃ মাওলানা মুহাম্মাদ মাসীহ উল্লাহ

প্রতিষ্ঠাতা পরিচালক, মিফতাহুল উলূম অনলাইন একাডেমি

4.47/5
5 Courses
95 Reviews
3871 Students
এমবিবিএস (সিএমসি), তাকমীলুল হাদীস, আল জামিআতুল আহলিয়া দারুল উলূম মঈনুল ইসলাম, হাটহাজারী ; তাখাস্সুস ফিল ফিকহিল ইসলামী, আল জামিআতুল আরবিয়া নাছেরুল ইসলাম, নাজিরহাট
See more

Student Feedback

4.0
25 Ratings
76%
0%
0%
0%
24%

Reviews (10)

আল্লাহ তাআলা হযরতের খেদমতকে কবুল করুন আমীন।

অনেক উপকারী এবং জেনারেল শিক্ষিতদের জন্য উপযোগী। জাঝাকাল্লাহু খইর।

হিদায়াত পাওয়ার পর থেকে দ্বীনি ইলম অর্জন করার জন্য এক তীব্র আকাঙ্ক্ষা কাজ করত। এলোমেলো দুই একটা ইসলামিক পোস্ট, বই ছিল এর মাধ্যম। কিন্তু এভাবে মন পুরোপুরি প্রশান্ত হত না। বুঝতে পারতাম, কোথাও একটা ফাঁক থেকে যাচ্ছে। আমার একদম শুরু থেকে শুরু করা দরকার। বেসিক যে জ্ঞানটুকু আল্লাহ প্রত্যেক মুসলিমের জন্য ফরজ করেছেন, সেটুকু আগে জানা দরকার। বুঝতে পারতাম আমার জানায় প্রচুর ঘাটতি এবং ভুল রয়ে গেছে। ইলমের জন্য আল্লাহর কাছে দুয়া করতাম। আলহামদুলিল্লাহ আমার রব আমাকে ফিরিয়ে দেননি।

ফেসবুকের হানাফী ফিকহ গ্রুপে উস্তাদ মাসীহুল্লাহর জাকাতের ক্লাসগুলো দেখে প্রথম আগ্রহ জাগে। আরেকটু ঘাটাঘাটি করে যখন মিফতাহুল উলূমের ইউটিউব চ্যানেলটা খুঁজে পাই তখন আক্ষরিক অর্থেই আমার মনে হচ্ছিল সোনার খনি পেয়ে গেছি। আমার সামর্থ্য ছিল না এত বিস্তারিতভাবে জানা, ভাবতেও পারিনি এমন কিছু আমার হাতের নাগালে চলে আসবে। উস্তাদের জন্য মন খুলে দুয়া করলাম। আল্লাহ যেন আমাদের মাঝে উস্তাদের ছায়া আরো দীর্ঘায়িত করে দেন। আমিন।

ইউটিউবের দারসগুলো করতাম। একসময় ফরজে আইন ইলম কোর্সের সন্ধান পেলাম। করতে খুব লোভ হলেও মনে মনে ভাবছিলাম, আনুষাঙ্গিক নানা কারণে কম্পলিট করার সুযোগ হয়তো পাবো না। কিন্তু আলহামদুলিল্লাহ, আল্লাহ আস্তে আস্তে সকল বাধা দূর করে দিলেন। এখন আমি ফরজে আইন ইলম কোর্সের একজন ত্বলিবাহ। আলহামদুলিল্লাহ।

আমি আমার মত জেনারেল লাইনের স্টুডেন্টদের জন্য বলব, অনলাইনে অনেক বিষয়ের কোর্স আমাদের আশেপাশে ঘুরে। সেগুলোর উপকার আছে ঠিক, কিন্তু এক লাফে সিঁড়ির উপরে উঠতে গেলে উল্টে পড়ার সম্ভাবনাই বেশি। আগে নিজের বেসিকটুকু ক্লিয়ার করুন, ধাপে ধাপে আগান। উস্তাদ নিজে যেহেতু জেনারেল থেকে এসেছেন, তিনি আমাদের মন-মানসিকতা সম্পর্কে ভালো জানেন, আমাদের উপযোগী করেই পড়ান। ফরজে আইন ইলম অর্জনের জন্য এরচেয়ে ভালো সুযোগ আর আছে বলে মনে হয় না।

আল্লাহ আমাদের সবাইকে উপকারী জ্ঞান অর্জনের তাওফীক দিন। আমিন।

আমি ঢাবি থেকে পড়াশোনা করেছি।ক্যাম্পাসে পড়ার সময় ধর্মবিদ্বেষী দের সাহচর্যে থাকার কারনে, আমার মনে দুনিয়াবি মোহর পড়ে যায়। আর শয়তান তার সুযোগে একটু একটু করে আমার মনে জায়গা করে নেয়। এভাবেই একদিন শয়তানের বন্ধু বনে যাই। আমাল, আখলাক জলাঞ্জলি দিয়ে নিজেকে আস্তাকুড়ে আবিস্কার করি। এরপর যা ঘটে তার কোন ব্যাখাই হয়না। আমার আকীদায় অবিশ্বাসের দানা বাধে একজন ভন্ড জ্ঞানপাপীর সাহচর্যে এসে। তিনি আমাকে বুঝালেন যে, আল্লাহ ছাড়াও অন্য দেবদেবীর অস্তিত্ব আছে এবং তারা সত্য। একথা জানার পর আমার দুনিয়াটাই অন্ধকার হয়ে গেলো। আমার বাবা একজন আলেম এবং মুয়াল্লিম। তিনি তেরো বার হ্বজ করেছেন। তার কাছে গেলেই একনিমিষে সব সমাধান পেয়ে যেতাম। কিন্তু আমি চাইনি কেউ আমাকে সাহায্য করুক। কারন বাবা মা চিরকাল বেচে থাকেনা কারোর। তাদের অবর্তমানেও তো আমাকে আল্লাহর পথে চলতে হবে। আমার ঘুম হারাম হয়ে গেলো। আমি অনেক কাদলাম,আল্লাহর কাছে সাহায্য চাইলাম। আমি শৈশবে অনেক আমল করতাম। সপ্ন দেখতাম একদিন অনেক বড় দাঈ হবো। এর পর সত্যের পিছু নিলাম। অনেক কস্টে আল্লাহর রহমতে পথের সন্ধান পেলাম আর তা হলো আল-কুরআন। আর একটি সুরা পড়তে গিয়ে আবিস্কার করলাম আল্লাহ বলেছেন- اَفَرَءَیۡتُمُ اللّٰتَ وَالۡعُزّٰی ۙ
তােমরা কি লাত ও উষ্য (এর স্বরূপ) সম্বন্ধে চিন্তা করেছ?
(আন-নাজম - ১৯)
اِنۡ ہِیَ اِلَّاۤ اَسۡمَآءٌ سَمَّیۡتُمُوۡہَاۤ اَنۡتُمۡ وَاٰبَآؤُکُمۡ مَّاۤ اَنۡزَلَ اللّٰہُ بِہَا مِنۡ سُلۡطٰنٍ ؕ  اِنۡ یَّتَّبِعُوۡنَ اِلَّا الظَّنَّ وَمَا تَہۡوَی الۡاَنۡفُسُ ۚ  وَلَقَدۡ جَآءَہُمۡ مِّنۡ رَّبِّہِمُ الۡہُدٰی ؕ
(এদের স্বরূপ এর বেশি কিছু নয় যে, ) এগুলি কতক নাম মাত্র, যা তােমরা এবং তােমাদের বাপ-দাদাগণ রেখেছ। আল্লাহ. এর সপক্ষে কোন প্রমাণ নাযিল করেননি। প্রকৃতপক্ষে তারা (অর্থাৎ কাফেরগণ) কেবল ধারণা এবং মনের খেয়াল-খুশীর অনুসরণ করে। অথচ তাদের প্রতিপালকের পক্ষ হতে তাদের কাছে এসে গেছে পথ-নির্দেশ।
(আন-নাজম - ২৩) আল্লাহু আকবার। সেই থেকে শুরু। অনেক মেহনত করে ডা: মাওলানা মো: মাসীহ উল্লাহ স্যারকে খুজে পাই মুসলিম বাংলা এপস এর মাধ্যমে। এই অনলাইন প্ল্যাটফর্ম আমার মত গোনাহগার এর জন্য সোনার হরিনের চেয়েও দামি। আমি চাই সালমান ফারসী (রা) এর মত দ্বীনের ফিকিরে জীবনের বাকি দিনগুলো পার করতে , যেন শেষ জামানার ক্রান্তিলগ্নে এসে দাজ্জাল এর ফিতনায় আর তার কপট কারামত এর ঝলকে আমি ঈমান না হারিয়ে ফেলি। আমি সপ্ন দেখি একদিনের-যেদিন আমি সত্যিই আল্লাহকে পাবো, সাথে তার একমাত্র দ্বীনকে ও। আল্লাহ আমাকে কবুল করুন।

\'\'ইলম অন্বেষণ করা প্রত্যেক মুসলিমের উপর ফরজ।\" (বুখারী)nহাদিসটি জানার পরে মাথায় ঘুরপাক খেতে থাকে কিভাবে এই ফরজ আদায় করবো। বড় দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলাম। তারপর কোন একভাবে আল্লাহ এই অনলাইন মাদরাসা মিলিয়ে দিলেন।n.nদীনে ফেরার পর ইলমের অভাবে গোমরাহ হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। তবে আল্লাহ তায়ালা অশেষ রহমতে হেফাজত করেছেন।n.nরব্বে কারীম উস্তাযের দরসে শরীক হওয়ার তাওফিক দিলেন। উস্তায অত্যন্ত সাবলীলভাবে দরসে আলোচনা করে থাকেন। উস্তাযের দরসের মতো অনলাইনে আর কোনো দরস আমি খুঁজে পাই নি। রব্বে কারীম উস্তাযের দরস থেকে উপকৃত হওয়ার তাওফিক দিলেন। আল্লাহ উস্তাযকে দুনিয়া ও আখেরাতে উত্তম প্রতিদান দিন।n.nজেনারেল লাইনের ছাত্র-ছাত্রীদের জন্য এ এক বড় নিয়ামত। আল্লাহ উস্তাযের এই মেহনতকে কবুল করুন। অনলাইনে এরকম প্ল্যাটফর্ম আর একটিও আমি খুঁজে পাই নি। n.nআল্লাহ উস্তাযের ইলমে বারাকাহ দিন।নেক হায়াত দান করুন। ইখলাসের সাথে মেহনত জারি রাখার তাওফিক দিন। দুনিয়া ও আখেরাতে উত্তম প্রতিদান দিন।

ইলম জীবনের জন্য অতীব গুরুত্বপূর্ণ।কথা বলার আগে ইলম,আমালের আগে ইলম।

ইলম শিখার জন্য প্রয়োজন যোগ্য উস্তাদ,যোগ্য মাধ্যম।

অনলাইনের মত পিচ্ছিল জায়গায় ইলম শিখার জন্য এর চেয়ে উত্তম কোন মাধ্যম আছে কিনা আমার জানা নেই।গত কয়েক বছর হল মিফতাহুল উলুম অনলাইন একাডেমির সাথে সংযুক্ত।আমার গাফলতির কারণে হয়ত পরিপূর্ণ ভাবে এহতেমাম করা হয়নি।কিন্তু যতটুকু সময় দিয়েছি অনেক উপকার হয়েছে আলহামদুলিল্লাহ।

উস্তাদের(মাওলানা ডাঃ মাসিহুল্লাহ
দাওরায়ে হাদীস হাটহাজারী মাদ্রাসা,
ইফতা নাজিরহাট মাদ্রাসা
এমবিবিএস (সিএমসি),সিসিডি(বারডেম,গোল্ড মেডালিস্ট,টিউটর) কিছু অসাধারণ যোগ্যতা রয়েছে যেগুলো আল্লাহ পাক মেহেরবানি করে আল্লাহর জন্য কোরবান বান্দাদের কে দান করে থাকেন।

তাই তো একদিকে ফরজে আইন ইলম কোর্স,অন্যদিকে ফিকহ অব মেডিসিন কোর্স আল্লাহ পাক উস্তাদ কে দিয়ে করাচ্ছেন।তাও একদম ফ্রি,শুধু আল্লাহর জন্য।

উস্তাদের ব্যাপারে এতটুকুই বলি যে,উনি মাল্টিটেলেন্টেট একজন শিক্ষক,যার দারসে তালীম তারবীয়াত একসাথে চলে।

সৌভাগ্যের যে হেলাল নিজের অন্ধকার,ধোঁয়াশা আকাশে উদিত হয়ে কিরণ ছড়াচ্ছে,তার শোকরিয়া আদায় করা উচিত।

আল্লাহ পাক মেহেরবানি করে উস্তাদের সমস্ত মেহনতকে এখলাসের সাথে কবুল করুন,এই মেহনত যেন উম্মতের মধ্যে আরো ছড়িয়ে পড়ুক আর আমাকে,সবাইকে উপকৃত হওয়ার তৌফিক দান করুক আমিন।

জযাকুমুল্লাহু খাইরান।

মা শা আল্লাহ। মা শা আল্লাহ। আলহামদুলিল্লাহ।

ডাক্তার নামক ব্যস্তু পেশায় থেকেও নিজেকে ইলম অর্জন এর সর্বশেষ ধাপ পর্যন্ত নিয়ে যাওয়ার যে মেহনত,দুনিয়াবি কামিয়াবি এর পাশাপাশি দ্বীনি কামিয়াবি অর্জন (মা শা আল্লাহ), বিনামূল্যে এত এত মানুষ কে ত্বলিবে ইলম হওয়ার সুযোগ দান,জেনারেল আর ডাক্তার আলাদা আলাদা ভাবে জরুরাত অনুযায়ী দরস এর ব্যবস্থা করা সহ অনুপ্রেরণা দেয়ার মতো দ্বীনি মেহনত আর সোহবতের গল্প লিখালিখি করার তৌফিক আল্লাহ তায়ালা ওস্তাদ কে দিয়েছেন।আলহামদুলিল্লাহ।

এতসব কিচ্ছু একইসাথে কন্টিনিউ করার তৌফিক আল্লাহ তায়ালার কত প্রিয় বান্দা হলে তিনি দান করেন- তা তো অবশ্যই আন্দাজের বাইরে।

মন থেকে শুধু দোয়া আসে,আর কিছু বলার ভাষা জানা নেই।

আল্লাহ তায়ালা ওস্তাদ এর মেহনত এ বারাকাহ দিন,ওনাকে বহু বহু বহু বছর সুস্থ রাখুন এভাবেই যেন ইলম এর নূর ছড়িয়ে দিতে পারেন, আর দোয়া চাই ওস্তাদের কাছে আমাদের যেন সহীহ আমল করার তৌফিক দেন আল্লাহ তায়ালা, ইন শা আল্লাহ।
আল্লাহ তায়ালা ওস্তাদ কে দুনিয়া ও আখিরাতে উত্তম জাযা দান করুন। আমীন।

আলহামদুলিল্লাহ, জাযাকাল্লাহু খইর উস্তায। আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে উত্তম জাযা দান করুন, দ্বীনের জন্য আপনার এই মেহনতকে আল্লাহ কবুলিয়্যাত দান করুক।কোনো ফী ছাড়া এতো সুন্দর গুছানো কোর্সটি মা শা আল্লাহ।আল্লাহ যেনো আমার মতো গাফেলকে এই কোর্সগুলো দ্বারা উপকৃত করেন,এবং ইল্মকে আমলে পরিনত করার তাওফিক দান করেন আমীন।

আলহামদুলিল্লাহ,
আল্লাহ উস্তাদের এই খিদমত কবুল করুন💖
জেনারেল ভাইদের এবং বোনদের জন্য চমৎকার একটি সুযোগ বলে আমি মনে করি

জগতের সকল প্রশংসা আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার জন্য এবং দুরূদ ও সালাম আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, তাঁর পরিবার-পরিজন এবং তাঁর সন্তান- সন্ততি এবং তাঁর অনুসারীদের উপর। আল্লাহ পাকের অশেষ শুকরিয়া যে, তিনি আমাকে এরকম একটা কোর্সে সংযুক্ত হবার তাওফিক দান করেছেন আলহামদুলিল্লাহ ছুম্মা আলহামদুলিল্লাহ। অনলাইনে আমার পরিচিত এক প্রিয় আপুর মাধ্যমে এর লিংক পাই সেই আপুর জন্য ও এজন্য অনেক দুআ এবং এরকম আমাদের ও উচিত এই কোর্স সম্পর্কে মানুষকে অবহিত করা। কারণ এখানে একদম জীবন ঘনিষ্ঠ আলোচনা গুলো এতো সুন্দর সাবলীল ভাবে উস্তায আলোচনা করেন আলহামদুলিল্লাহ। মাঝে মাঝে মনে হয় দারস নয় যেন তাজকিয়ার কোন মাজলিস হচ্ছে আলহামদুলিল্লাহ। দীনের প্রতিটা জিনিসের মাঝে ফিকহের তিন প্রকারের আলোচনা করা উস্তাযের আমার কাছে খুব চমৎকার অনুভূতি এনে দিয়েছে আলহামদুলিল্লাহ।এর পর লাইভ দারস হওয়ায় সিনা থেকে সিনা ইলমের সাথে মিল পাওয়া যাওয়ায় একটা প্রগাঢ় অনুভব আসে আলহামদুলিল্লাহ। সবশেষে যা বলা উচিত,এই কোর্সের নামই বলে দেয় একজন মুসলিম হিসেবে এর গুরুত্ব কতখানি আমাদের জীবনে তাই আমাদের উচিত উস্তাযের থেকে ফায়দা নিয়ে নিজের জীবনে প্রয়োগ করা। আল্লাহ পাক উস্তাযের এই খেদমতকে আরো প্রসারিত করুন, এবং উত্তম থেকে উত্তম প্রতিদান দান করুন এবং আমাদেরকে তাঁর ইলম থেকে ফায়দা নেবার তাওফীক দান করুন এবং কবুল করুন।আমীন।

Write a review

farze ain ilm course
Free
Level
All Levels
Lectures
98 lectures