রোগ ও রোগীর আহকাম (১)
রোগ ও রোগীর আহকাম (১)
রোগী কখন ওজুর পরিবর্তে তায়াম্মুম করে সালাত আদায় করতে পারবে?
——————————————————–
রোগী যখন অসুস্থতার কারনে ওজু বা গোসল করতে সক্ষম না হয়, যদি সে পানি ব্যবহার করলে মৃত্যুু হওয়ার আশঙ্কা থাকে; অথবা অঙ্গহানি হওয়ার আশঙ্কা হয়; অথবা মৃত্যু কিংবা অঙ্গহানি হওয়ার আশঙ্কা নেই, কিন্তু পানি ব্যবহারের কারনে রোগ বেড়ে যাওয়ার অথবা সুস্থ হতে দেরি হওয়ার আশঙ্কা থাকে; একইভাবে পানি ব্যবহারে সমস্যা নেই কিন্তু ওজুর জন্য নড়াচড়া করতে গেলে রোগ বেড়ে যাওয়ার আশঙ্কা বা সে নড়াচড়া করতে অক্ষম এবং তার নিকটে এমন কেউ নেই যে তাকে ওজু করিয়ে দেবে, তাহলে সে তায়াম্মুম করে সালাত আদায় করবে।
আর যদি তার কোন খাদেম থাকে, অথবা সে বেতন দিয়ে কাউকে এ ধরনের খেদমতের জন্য রাখতে পারে, অথবা তার নিকটে এমন কেউ আছে, যার কাছে সহযোগিতা চাইলে সে ওজুর ব্যাপারে সহযোগিতা করবে, তাহলে তার জন্য তায়াম্মুম করা জায়েজ হবে না।
এই ক্ষতির আশঙ্কা বুঝা যাবে হয়তো আলামতের কারনে প্রবল ধারণার ভিত্তিতে, অথবা পূর্ব অভিজ্ঞতা দ্বারা, অথবা কোন বিজ্ঞ মুসলিম ডাক্তার, যিনি প্রকাশ্য ফিসকে জড়িত নন, তার পরামর্শে।
দলিলসমুহ
১) কুরআনের আয়াত
قال الله تعالي ، “وان كنتم مرضي أو علي سفر أو جاء أحد منكم من الغائط أو لامستم النساء فلم تجدوا ماء فتيمموا ” سورة النساء ٤٣ সুরা নিসা, আয়াত ৪৩
২)হাদীস শরীফ
عن جابر بن عبد الله رضي الله تعالى عنهما أنه قال: خرجنا في سفر، فأصاب رجلاً منا حجرٌ، فَشَجَّه في رأسه، ثم احتلم، فسأل أصحابه فقال: هل تجدون لي رخصة في التيمم؟ فقالوا: ما نجد لك رخصة وأنت تقدر على الماء، فاغتسل فمات، فلما قدِمنا على النبي صلى الله عليه وسلم أُخبر بذلك فقال: (قتلوه قتلهم الله! ألا سألوا إذ لم يعلموا، فإنما شفاء العِي السؤال، إنما كان يكفيَه أن يتيمم ويعصر (أو يعصِب) على جُرحه خرقةً، ثم يمسح عليها ويغسل سائر جسده) رواه أبو داود. সুনানে আবি দাউদ
৩) কুতুবু ফিকহিল ইসলামী
ولو كان يجد الماء إلا أنه مريض يخاف إن استعمل الماء اشتد مرضه أو ابطا برؤه يتيمم، لا فرق بين أن يشتد بالتحرك أو بالاستعمال أو كان لا يجد من يوضئه ولا يقدر بنفسه ، فإن وجد خادما أو ما يستأجر به اجيرا او عنده من لو استعان به اعانه فعلي ظاهر المذهب أنه لا يتيمم لأنه قادر ، كذا في فتح القدير . ويعرف ذلك الخوف إما بعلبة الظن عن امارة أو تجربة أو اخبار طبيب حاذق مسلم غير ظاهر الفسق ، كذا
في شرح منية المصلي لابراهيم الحلبي . كتاب الطهارة ، الفتاوي الهندية ، ج١ ص ٨١
ফতোয়ায়ে আলমগীরি, ১ম খন্ড, পৃষ্ঠা ৮১
ফতহুল কাদীর, ১ম খন্ড, ১২৮ পৃষ্ঠা
আহকামুল মারদ্বা, ইবনে তাজুদ্দীন রহঃ , কিতাবুত তাহারাত, পৃষ্ঠা ৭৭